আজ   ,
সংবাদ শিরোনাম :
«» জলাতঙ্ক থেকে বাঁচার উপায় «» সাহিত্যের আন্তর্জাতিক পরিমণ্ডলে মোস্তফা কামালের ‘থ্রি নভেলস’ «» ডিজিটাল নিরাপত্তা আইন পাসের প্রতিবাদে পটুয়াখালীর বাউফলে মানববন্ধন ও প্রতিবাদ সামবেশ «» দুমকিতে ডাব খাওয়ার অপরাধে দু’ছাত্রকে মারধর,শিক্ষার্থীদের বিক্ষোভ, ধাওয়া-পাল্টা «» কলাপাড়ায় সরকারের উন্নয়ন কর্মকান্ড প্রচার ও উন্নয়ন ভাবনা শীর্ষক মতবিনিময় সভা «» স্বরুপকাঠীতে শিক্ষক সমিতির ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত «» নদী বিষয়ক বইমেলা উদ্বোধন «» নরসিংদীতে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট এর উদ্বোধন «» ঢাকায় সাপের দংশনে প্রাণ গেল কলেজছাত্রের «» লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

উচ্চ রক্তচাপের উপসর্গ

অনলাইন ডেস্ক

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। কারও উচ্চ রক্তচাপ হলে কখনও অল্প কিছু উপসর্গ দেখা দেয়, কখনও আবার কোনও লক্ষণই প্রকাশ পায় না। এমন অনেকেই আছেন যারা বছরের পর বছর উচ্চ রক্তচাপ নিয়ে বসবাস করলেও বুঝতে পারেন না।
যদিও উচ্চ রক্তচাপ থাকলে অনেকসময় বোঝা যায় না কিন্তু তার মানে এই নয় যে এটা ক্ষতিকর নয়। বরং অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ থাকলে ধমনী ক্ষতিগ্রস্ত হতে পারে। বিশেষ করে কিডনি ও চোখে সমস্যা দেখা দেয়। এছাড়া অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ থাকলে স্ট্রোক, হৃদরোগ এবং অন্যান্য হৃদরোগ সম্পর্কিত জটিলতা দেখা দেয়।
উচ্চ রক্তচাপ দীর্ঘস্থায়ী একটি সমস্যা। উচ্চ রক্তচাপ দুই ধরনের হয়। প্রাথমিক এবং সেকেন্ডারি হাইপারটেনশন। বেশিরভাগই প্রাথমিক হাইপারটেনশনে ভোগেন।
উচ্চ রক্তচাপ হলে সাধারণত কিছু লক্ষণ দেখা দেয়। যেমন-
১. ঘুম থেকে উঠেই প্রচণ্ড মাথাব্যাথা
২. মাথা ঘোরা
৩. বুকে ব্যাথা
৪. নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া
৫. অনিয়মিত হৃদস্পন্দন
৬. ইউরিনে রক্ত বের হওয়া
৭. বুক, ঘাড়, কানে বারবার চাপ ধরে ব্যাথা ইত্যাদি।
এ ধরনের লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। কারণ যদি আপনি উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন তাহলে তা হৃদরোগ বা স্ট্রোকে রূপ নিতে পারে।
সূত্র: ওয়েব এমডি, হেলথ লাইন

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ