আজ   ,
সংবাদ শিরোনাম :
«» আনন্দমোহন কলেজ থেকে বোরকা পরা যুবক আটক «» অফিস সহকারীর কান্ড! বহিরাগত বখাটেদের হামলায় ২১ এসএসসি পরীক্ষার্থী আহত «» ইন্টারনেটের দাম কমছে «» কেন্দুয়ায় গড়াডোবা ইউনিয়নের অান্তঃবার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত «» এসএসসির প্রশ্ন যাবে অ্যালুমিনিয়ামের ফয়েলে তৈরি বিশেষ খামে «» ২২ জানুয়ারি থেকে সব কোচিং সেন্টার বন্ধ: শিক্ষামন্ত্রী «» পায়রাবন্দরে তাপ-বিদ্যুৎ কেন্দ্রে আগুনে পুড়ে গেছে একটি প্রকল্প-প্রজেক্টের ওয়ার্কশপ «» সোনারগাঁয়ে ৪০ জন দরিদ্র শিক্ষার্থীকে স্কুল ড্রেস দিলেন শিক্ষানুরাগী আবু নাঈম ইকবাল «» স্বাস্থ্য সুরক্ষায় খেতে পারেন আদা «» স্বরুপকাঠীতে মাধ্যমিক শিক্ষক কর্মচারীদের শিক্ষক কল্যান সমিতির ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

উচ্চ রক্তচাপের উপসর্গ

অনলাইন ডেস্ক

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক। কারও উচ্চ রক্তচাপ হলে কখনও অল্প কিছু উপসর্গ দেখা দেয়, কখনও আবার কোনও লক্ষণই প্রকাশ পায় না। এমন অনেকেই আছেন যারা বছরের পর বছর উচ্চ রক্তচাপ নিয়ে বসবাস করলেও বুঝতে পারেন না।
যদিও উচ্চ রক্তচাপ থাকলে অনেকসময় বোঝা যায় না কিন্তু তার মানে এই নয় যে এটা ক্ষতিকর নয়। বরং অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ থাকলে ধমনী ক্ষতিগ্রস্ত হতে পারে। বিশেষ করে কিডনি ও চোখে সমস্যা দেখা দেয়। এছাড়া অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ থাকলে স্ট্রোক, হৃদরোগ এবং অন্যান্য হৃদরোগ সম্পর্কিত জটিলতা দেখা দেয়।
উচ্চ রক্তচাপ দীর্ঘস্থায়ী একটি সমস্যা। উচ্চ রক্তচাপ দুই ধরনের হয়। প্রাথমিক এবং সেকেন্ডারি হাইপারটেনশন। বেশিরভাগই প্রাথমিক হাইপারটেনশনে ভোগেন।
উচ্চ রক্তচাপ হলে সাধারণত কিছু লক্ষণ দেখা দেয়। যেমন-
১. ঘুম থেকে উঠেই প্রচণ্ড মাথাব্যাথা
২. মাথা ঘোরা
৩. বুকে ব্যাথা
৪. নিঃশ্বাস নিতে কষ্ট হওয়া
৫. অনিয়মিত হৃদস্পন্দন
৬. ইউরিনে রক্ত বের হওয়া
৭. বুক, ঘাড়, কানে বারবার চাপ ধরে ব্যাথা ইত্যাদি।
এ ধরনের লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। কারণ যদি আপনি উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন তাহলে তা হৃদরোগ বা স্ট্রোকে রূপ নিতে পারে।
সূত্র: ওয়েব এমডি, হেলথ লাইন

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ