আজ   ,
সংবাদ শিরোনাম :

চলে গেলেন ফরাসি চিত্রশিল্পী নিকোলাস মেনিভ

অনলাইন ডেস্ক

 

বুলগেরিয়ান বংশোদ্ভূত ফরাসি চিত্রশিল্পী নিকোলাস মেনিভ মারা গেছেন। শনিবার প্যারিসে ৭৮ বছর বয়সে তিনি মারা যান। তার পরিবার বুলগেরিয়ার বিটিএ বার্তা সংস্থাকে এ কথা জানায়। মেনিভ গত পাঁচ দশক ধরে ফ্রান্সে কাজ করে গেছেন এবং বিমূর্ত চিত্রকলায় খ্যাতিলাভ করেন। খবর এএফপি’র।

মস্তিষ্কে রক্তক্ষরণ হলে বৃহস্পতিবার তাকে হাসপাতালে নেয়া হয়। তার শেষকৃত্য বুলগেরিয়ায় অনুষ্ঠিত হবে বলে সংবাদ মাধ্যমকে জানান ছেলে আলেক্সজেন্ডার মেনিভ। প্যারিসে ন্যাশনাল স্কুল অফ ফাইন আর্টস থেকে স্নাতকের পর একের পর এক বিশ্ব ভ্রমণের আগে মেনিভ ফ্রান্সে চলে যান।

ল্যান্ডস্কেপ ও বিমূর্ত চিত্রকলায় প্রসিদ্ধি পাওয়া এই শিল্পীর প্যারিস, লন্ডন, জেনেভাসহ বিশ্বের বিভিন্ন জায়গায় ১ শ’ ৪০ টিরও বেশি একক চিত্র প্রদর্শনী হয়েছে।

বিশ্বের ৩০ টির মত দেশে ব্যক্তিগত বাড়ি ও জাদুঘরে তার তিন হাজারেরও বেশি চিত্র কর্ম সংরক্ষিত আছে। ১৯৮৯ সালে বুলগেরিয়ায় কমিউনিস্টের পতনের পর মেনিভ প্রায়ই প্রদর্শনীর জন্য তার জন্মভূমিতে ফিরে আসতেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ