আজ   ,
সংবাদ শিরোনাম :

টনসিলের ব্যথা কমানোর উপায়

 

  অনলাইন ডেস্ক

 

টনসিলের ব্যথা খুব পরিচিত একটি সমস্যা।এই ব্যথা সাধারণত টনসিল ইনফেকশনের কারণে হয়।যে কোনও বয়সে এটা হতে পারে।টনসিলের ব্যথা হলে ঢোক গিলতেও কষ্ট হয়। সাধারণত ভাইরাসের সংক্রমণের কারণে টনসিলের ব্যথা হয়ে থাকে। ব্যথা অসহ্য ধরনের না হলে ঘরোয়া উপায়ে তা দূর করা সম্ভব।

১.গলা ব্যথা দূর করতে সবচেয়ে কার্যকরী পদ্ধতি হলো হালকা গরম পানি দিয়ে কুলিকুচি করা। এটি টনসিলে সংক্রমণ রোধ করে ব্যথা কমাতে খুবই কার্যকরী। শুধু তাই নয়, বারবার গরম পানি দিয়ে কুলকুচি করলে গলায় ব্যাকটেরিয়ার সংক্রমণের আশঙ্কাও দূর হয়।

২. গ্রিণ টিয়ের সঙ্গে মধু মিশিয়ে খেলে গলা ব্যথায় আরাম পাবেন। গ্রিণ টিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট সব রকম ক্ষতিকর জীবাণু ধ্বংস করতে সাহায্য করে।ভালো ফল পেতে দিনে ৩ থেকে ৪ কাপ এই মধু-চা পান করুন।

৩. এক কাপ গরম দুধে সামান্য হলুদের গুঁড়া মিশিয়ে নিন। হলুদে থাকা অ্যান্টি ইনফ্লামেন্টরী, অ্যান্টিব্যায়টিক এবং অ্যান্টি অক্সিডেন্ট উপাদান গলা ব্যথা কমিয়ে টনসিলের সংক্রমণ দূর করতে সাহায্য করে।

৪. দেড় কাপ পানিতে এক চামচ আদা কুচি দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এরপর এতে মধু মিশিয়ে পান করুন।আদায় থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ইনফ্লামেন্টরী উপাদান সংক্রমণ ছড়াতে বাঁধা দেয়।সেই সঙ্গে গলা ব্যথা কমাতেও এটি খুবই কার্যকরী। দিনে দুই থেকে তিনবার এই মিশ্রণ পান করলে গলা ব্যথা অনেকটাই কমে যাবে।

৫. হালকা গরম পানিতে এক চামচ লেবুর রস, এক চামচ মধু, আধা চামচ লবণ ভালোভাবে মেশান। নিয়মিত এটি পান করুন।টনসিলের সম্যসা দূর করতে এটি দারুন ভূমিকা রাখে। সূত্র : জি নিউজ

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ