আজ   ,
সংবাদ শিরোনাম :

তিতাসের বাতাকান্দি উচ্চ বিদ্যালয়ে পাই (π)দিবস উদযাপন

মোঃ এনামুল হক,তিতাস উপজেলা প্রতিনিধিঃ

আজ বিশ্ব পাই(π) দিবস।পৃথিবীর সকল গণিত প্রেমিরা এই দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালন করে থাকেন সেই ধারাবাহিকতায় বাতাকান্দি সরকার সাহেব আলি আবুল হোসেন মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ের গণিত ক্লাবের উদ্যেগে ক্ষুদে গণিত প্রেমিরা “রহস্যেঘেরা পাই”নামে একটি দেয়ালিকা প্রকাশ করেছে। শিক্ষার্থীদের মাঝে গণিত ভীতি দূর করার লক্ষ্যেই  দিবসটি  উদযাপনের উদ্যোগ নেন বিদ্যালয়ের গণিত ক্লাব।

বৃত্তের পরিধি (Circumference) এবং ব্যাস (Diameter) এর অনুপাতই (Ratio) হচ্ছে পাই । এই পাই একটি ধ্রুব সংখ্যা। যে কোনো বৃত্তের পরিধি ও ব্যাসের অনুপাত সর্বদাই সমান। একটি ছোট বৃত্ত মার্বেলের পরিধিকে ব্যাস দিয়ে ভাগ দিলে যে মান পাব, একটা বিশাল বৃত্ত সূর্যের পরিধিকে ব্যাস দিয়ে ভাগ দিলে সেই একই মান পাব। পরিধি এবং ব্যাসের এই ধ্রুবক অনুপাতটিকে গণিতের ক্ষেত্রে গ্রীক বর্ণমালার ১৬তম অক্ষর (π) দিয়ে প্রকাশ করা হয়। যীশু খ্রিষ্টের জন্মেরও প্রায় দুই হাজার বছর আগেই মানুষ ধরতে পেরছিলো বৃত্তের পরিধি ও ব্যাসের অনুপাত একটি ধ্রুব সংখ্যা।

দেয়ালিকা প্রকাশে প্রধান উপদেষ্টা ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব মোঃ মোখলেছুর রহমান। অন্যান্য কাজে সহায়তা প্রদান করেন গণিত ক্লাবের সভাপতি জনাব মোঃ নাজমুল ইসলাম,সদস্য সচিব জনাব মোঃ এনামুল হক,ক্লাবের সদস্য মোহাম্মদ শাহজামান শুভ। দেয়ালিকা সম্পাদনা পরিষদে ছিলেন দশম শ্রেণির শিক্ষার্থী ফাহমিদা সামিহা,তাছনিয়া ইসলাম,সুমি আক্তার,সালমা আক্তার,সায়মা আক্তার,মহসিন মোল্লা,ইসমাইল হোসাইন,ইমন আহম্মেদ প্রমুখ।

দেয়ালিকা প্রকাশ করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার জনাব মোছাম্মৎ আনোয়ারা চৌধুরী ও গাজীপুর আজিজিয়া সিনিয়র মাদ্রাসার সিনিয়র(গণিত) শিক্ষক মোঃ মোজাম্মেল হক। দেয়ালিকার মোড়ক উন্মোচন করতে গিয়ে শিক্ষা অফিসার সন্তোষ প্রকাশ করে বলেন তিতাসে এই প্রথম পাই দিবস (π) উদযাপন দেখলাম যা আমাকে অত্যন্ত অভিভূত করেছে। তিনি গণিত ক্লাবের উত্তোউত্তর সমৃদ্ধি কামনা করেন।

54211640_2298304197106755_2064072260670455808_n.jpg

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ