আজ   ,
সংবাদ শিরোনাম :
«» জলাতঙ্ক থেকে বাঁচার উপায় «» সাহিত্যের আন্তর্জাতিক পরিমণ্ডলে মোস্তফা কামালের ‘থ্রি নভেলস’ «» ডিজিটাল নিরাপত্তা আইন পাসের প্রতিবাদে পটুয়াখালীর বাউফলে মানববন্ধন ও প্রতিবাদ সামবেশ «» দুমকিতে ডাব খাওয়ার অপরাধে দু’ছাত্রকে মারধর,শিক্ষার্থীদের বিক্ষোভ, ধাওয়া-পাল্টা «» কলাপাড়ায় সরকারের উন্নয়ন কর্মকান্ড প্রচার ও উন্নয়ন ভাবনা শীর্ষক মতবিনিময় সভা «» স্বরুপকাঠীতে শিক্ষক সমিতির ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত «» নদী বিষয়ক বইমেলা উদ্বোধন «» নরসিংদীতে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট এর উদ্বোধন «» ঢাকায় সাপের দংশনে প্রাণ গেল কলেজছাত্রের «» লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নিজস্ব ভাষায় শিক্ষা-ব্যাবস্থার দাবী জানিয়ে পটুয়াখালীর কুয়াকাটায় আর্ন্তজাতিক আদিবাসী দিবস পালিত

মোয়াজ্জেম হোসেন , পটুয়াখালী প্রতিনিধি
বর্নাঢ্য র‍্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে পটুয়াখালীর রাখাইন জনগোষ্ঠী অধুষ্যিত কুয়াকাটা ও মৎস্য বন্দর আলীপুরে পালিত হয়েছে আর্ন্তজাতিক আদিবাসী দিবস। আদিবাসী জাতিমূহের দেশান্তর প্রতিরোধ সংগ্রাম-এ স্লোগানকে সামনে রেখে আদিবাসী রাখাইনদের উদ্যোগে সকাল ১০টায় একটি র‌্যালী বের হয়। র‌্যালী শেষে লতাচাপলী ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত আলোচনায় রাখাইন চোতেন তালুকদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউনিয়নের চেয়ারম্যান আনছার উদ্দিন মোল্লা।  বিশেষ অতিথি ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ডাক্তার ছিদ্দিকুর রহমান বিশ্বাস, এ্যাডভোকেট মাহামুদুর রহমান প্রমুখ।
শিক্ষা প্রতিষ্ঠানে আদিবাসীদের ভাষা শিক্ষা ব্যাবস্থার দাবী জানিয়ে আর্ন্তজাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির সিনিয়র সহ-সভাপতি মংম্যাচিং মাষ্টার বলেন, তাদের ভাষা শিক্ষার জন্য বই ও শিক্ষা প্রতিষ্ঠান নেই। প্রধান অতিথি আনসার মোল্লা রাখাইন আদিবাসীদেরকে শতভাগ শিক্ষা গ্রহণের আহবান জানিয়ে বলেন, বর্তমান সরকার রাখাইন উপজাতিদের জন্য বাড়তি শিক্ষা উপবৃত্তি রেখেছেন। রাখাইনরাও বাঙ্গালী তাই দেশান্তরিত না হয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহন করে প্রতিষ্ঠিত হওয়ার পরামশর্ দেন।
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ