আজ   ,
সংবাদ শিরোনাম :
«» নৈতিকতা ও সামাজিক অবক্ষয়ে চাই ধর্মীয় নৈতিক মূল্যবোধ অটুট রাখা «» অরিত্রির শিক্ষক হাসনা হেনার জামিন «» বড় জয়ে সিরিজ শুরু টাইগারদের «» চান্দিনা মাতৃভূমি মডেল স্কুল এন্ড কলেজে বীরের কণ্ঠে বীর কাহিনী অনুষ্ঠান সম্পন্ন «» চান্দিনা মাতৃভূমি মডেল স্কুল এন্ড কলেজে মুক্তিযোদ্ধাদের স্মৃতি চারণমূলক বীরের কণ্ঠে বীরত্বের কাহিনী অনুষ্ঠিত «» সজিব পাতায় শিশির ভেজা নিংড়ানো ভালবাসায় গ্রামীণ জনপদ «» নরসিংদীর শিবপুরে ২ বাসের সংঘর্ষে নিহত ৪ আহত ২০ «» ভিকারুননিসার নতুন অধ্যক্ষ হাসিনা বেগম «» ব্রহ্মচারী শ্রী শ্রী সুবোধ চাঁদ ঠাকুরের শেষকৃত্য সম্পন্ন «» স্কুল পড়ুয়াদের মোবাইলের অপব্যবহারের জন্য মূলত কারা দায়ী?

নিজস্ব ভাষায় শিক্ষা-ব্যাবস্থার দাবী জানিয়ে পটুয়াখালীর কুয়াকাটায় আর্ন্তজাতিক আদিবাসী দিবস পালিত

মোয়াজ্জেম হোসেন , পটুয়াখালী প্রতিনিধি
বর্নাঢ্য র‍্যালী ও আলোচনা সভার মধ্য দিয়ে পটুয়াখালীর রাখাইন জনগোষ্ঠী অধুষ্যিত কুয়াকাটা ও মৎস্য বন্দর আলীপুরে পালিত হয়েছে আর্ন্তজাতিক আদিবাসী দিবস। আদিবাসী জাতিমূহের দেশান্তর প্রতিরোধ সংগ্রাম-এ স্লোগানকে সামনে রেখে আদিবাসী রাখাইনদের উদ্যোগে সকাল ১০টায় একটি র‌্যালী বের হয়। র‌্যালী শেষে লতাচাপলী ইউনিয়ন পরিষদ হলরুমে অনুষ্ঠিত আলোচনায় রাখাইন চোতেন তালুকদারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ইউনিয়নের চেয়ারম্যান আনছার উদ্দিন মোল্লা।  বিশেষ অতিথি ছিলেন ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ডাক্তার ছিদ্দিকুর রহমান বিশ্বাস, এ্যাডভোকেট মাহামুদুর রহমান প্রমুখ।
শিক্ষা প্রতিষ্ঠানে আদিবাসীদের ভাষা শিক্ষা ব্যাবস্থার দাবী জানিয়ে আর্ন্তজাতিক আদিবাসী দিবস উদযাপন কমিটির সিনিয়র সহ-সভাপতি মংম্যাচিং মাষ্টার বলেন, তাদের ভাষা শিক্ষার জন্য বই ও শিক্ষা প্রতিষ্ঠান নেই। প্রধান অতিথি আনসার মোল্লা রাখাইন আদিবাসীদেরকে শতভাগ শিক্ষা গ্রহণের আহবান জানিয়ে বলেন, বর্তমান সরকার রাখাইন উপজাতিদের জন্য বাড়তি শিক্ষা উপবৃত্তি রেখেছেন। রাখাইনরাও বাঙ্গালী তাই দেশান্তরিত না হয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহন করে প্রতিষ্ঠিত হওয়ার পরামশর্ দেন।
শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ