আজ   ,
সংবাদ শিরোনাম :
«» রায়পুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইলেকট্রিশিয়ানের মৃত্যু «» ৬০ বছরেই ছাড়তে হবে প্রধান শিক্ষকদের দায়িত্ব «» ৬০ বছরেই ছাড়তে হবে প্রধান শিক্ষকদের দায়িত্ব «» সোনারগাঁয়ে শিক্ষকদের সাথে আবু নাইম ইকবালের মতবিনিময় সভা «» মাননীয় প্রধানমন্ত্রী বরাবর বাবেশিকফো ছাতক উপজেলার পক্ষ থেকে স্মারকলিপি প্রদান «» অতিরিক্ত ৪% কর্তনের প্রজ্ঞাপন বাতিল ও জাতীয়করণের দাবীতে শিক্ষক কর্মচারি ফোরাম এর সংবাদ সম্মেলন, মানববন্ধন এবং প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান «» রায়পুর সরকারী কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত «» কোচিংয়ের সব দায় শিক্ষকের নয় «» অনুমোদন পেল আরও তিন ব্যাংক «» অর্থ প্রাপ্তি সাপেক্ষে দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি

পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী

অনলাইন ডেস্ক

চলতি বছর পদার্থবিদ্যায় নোবেল পুরস্কার পেয়েছেন আর্থার আশকিন, রেজার্ড মুরু এবং ডোনা স্ট্রিকল্যান্ড নামের তিন বিজ্ঞানী।
লেসার নিয়ে গবেষণায় ‍যুগান্তকারী উদ্ভাবনের জন্য মঙ্গলবার রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস এ পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করে।
সুইডেনের রাজধানী স্টকহোমে আগামী ১০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এই তিন বিজ্ঞানীর হাতে তুলে দেওয়া হবে পুরস্কার।
গার্ডিয়ান জানায়, যুক্তরাষ্ট্রের আর্থার, ফ্রান্সের রেজার্ড এবং কানাডার ডোনাকে ভাগাভাগি করে দেওয়া হবে নোবেল পুরস্কারের অর্থ। এক্ষেত্রে ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে আর্থার অর্ধেক এবং বাকি অর্ধেক অন্য দুই বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেওয়া হবে।
গত ৫৫ বছরের মধ্যে পদার্থবিদ্যায় নোবেল পাওয়া প্রথম নারী হলেন ডোনা স্ট্রিকল্যান্ড। পুরস্কারপ্রাপ্তিতে উচ্ছ্বাস প্রকাশ করে এক টেলিফোন সাক্ষাৎকারে ডোনা রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেসকে বলেন, আমার আগে মাত্র দুইজন নারী এক্ষেত্রে নোবেল পেয়েছেন; বিষয়টি আমি জানতামই না।

তিনি বলেন, অামরা সেই জায়গা থেকে বের হয়ে এসেছি। আমাদের উদযাপন করা উচিত। নারী হিসেবে সম্মানিত বোধ করছি।
বর্তমান কাজের ব্যস্ততার কথা জানিয়ে কোনও ধরনের সাক্ষাৎকার দিতে অস্বীকৃতি জানিয়েছেন আর্থার আশকিন। তিনি বলেন, একটি গবেষণা নিয়ে ভীষণ ব্যস্ত সময় পার করছি।
এর আগে সোমবার ক্যান্সারের চিকিৎসার নতুন পদ্ধতি আবিষ্কারের জন্য চিকিৎসায় নোবেল বিজয়ী হিসেবে দুইজনের নাম ঘোষণা করে নোবেল কমিটি। এরা হলেন, যুক্তরাষ্ট্রের জেমস পি অ্যালিসন ও জাপানের তাসুকু হনজো।
আগামী বুধবার রসায়নে, শুক্রবার শান্তিতে এবং সোমবার অর্থনীতিতে এ বছরের জন্য নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ