আজ   ,
সংবাদ শিরোনাম :

বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল আজ শুরু সিলেটে

স্পোর্টস ডেস্ক

বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবলের আসর বসছে আজ সিলেটে। আজ উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক বাংলাদেশ ও লাওস। টুর্নামেন্টের এটি পঞ্চম আসর। প্রত্যেক বছর আয়োজনের কথা থাকলেও ২০১৭ সালে এ টুর্নামেন্ট মাঠে গড়ায়নি। প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল মালয়েশিয়া অনূর্ধ্ব-২৩ দল। আর রানার্সআপ হয় ইন্দোনেশিয়ার পেশাদার ফুটবল ক্লাব পিএসএম মাকাসার।

১৯৯৯-তে দ্বিতীয় আসর বসে ঢাকায়। সেবার ছয়টি দেশ অংশ নেয়। চ্যাম্পিয়ন হয় জাপানিজ লিগ একাদশ দলটি। রানার্সআপ ঘানা অনূর্ধ্ব-২৩ দল। দ্বিতীয় আসরের অন্য দলগুলো ছিল কুয়েত অনূর্ধ্ব-২৩, ইন্দোনেশিয়ার সিমেন পাদাং, উজবেকিস্তান লিগ একাদশ ও নেপাল। ১৬ বছর পর বঙ্গবন্ধু গোল্ডকাপের তৃতীয় সংস্করণের পর্দা ওঠে ২০১৫ সালে।

ঢাকায় অনুষ্ঠিত টুর্নামেন্টে মালয়েশিয়া অনূর্ধ্ব-২৩ দল চ্যাম্পিয়ন এবং স্বাগতিক বাংলাদেশ রানার্সআপ হয়। ফাইনালে বাংলাদেশকে ৩-২ গোলে হারিয়ে শিরোপা জেতে মালয় দলটি। ওই আসরে অংশ নেয়া অন্য দলগুলো ছিল- শ্রীলংকা জাতীয় দল, থাইল্যান্ড অনূর্ধ্ব-২৩, সিঙ্গাপুর অনূর্ধ্ব-২৩ ও বাহরাইন অনূর্ধ্ব-২৩। পরের বছর চতুর্থ আসর বসে। সেবার অংশ নেয় আট দল।

ফাইনালে বাহরাইন অনূর্ধ্ব-২৩ দলকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় নেপাল। শেষবার অংশ নেয়া বাকি ছয় দল ছিল- শ্রীলংকা, মালয়েশিয়ার ফেল্ডা ইউনাইটেড, মালদ্বীপ, বাহরাইন অনূর্ধ্ব-২৩ দল, কম্বোডিয়া, বাংলাদেশ জাতীয় দল ও বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল।

চ্যাম্পিয়ন নেপাল ৫০ হাজার ডলার প্রাইজমানি আজও পায়নি। বাফুফে ৫০ ভাগ অর্থ দেয়ার কথা জানিয়েছে। কিন্তু অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশনের (আনফা) এক কর্মকর্তা বিষয়টি অস্বীকার করেছেন। এবার এশিয়ার ফুটবলের তলানিতে থাকা দলগুলোর পাঁচটিসহ বাংলাদেশ প্রতিদ্বন্দ্বিতা করছে। এই ছয় দলের মধ্যে ফিফা র‌্যাংকিংয়ে এগিয়ে রয়েছে ফিলিস্তিন (১০০)। অন্য দলগুলোর র‌্যাংকিং- ফিলিপাইন ১১৪, তাজিকিস্তান ১২০, নেপাল ১৬০, লাওস ১৭৮ এবং বাংলাদেশ ১৯৩।

বঙ্গবন্ধু গোল্ডকাপ গ্রুপপর্বের ফিকশ্চার

১ অক্টোবর : বাংলাদেশ ও লাওস

২ অক্টোবর : নেপাল ও তাজিকিস্তান

৩ অক্টোবর : লাওস ও ফিলিপাইন

৪ অক্টোবর : তাজিকিস্তান ও ফিলিস্তিন

৫ অক্টোবর : বাংলাদেশ ও ফিলিপাইন

৬ অক্টোবর : ফিলিস্তিন ও নেপাল

(সব ম্যাচ সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে শুরু)

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ