আজ   ,
সংবাদ শিরোনাম :
«» জলাতঙ্ক থেকে বাঁচার উপায় «» সাহিত্যের আন্তর্জাতিক পরিমণ্ডলে মোস্তফা কামালের ‘থ্রি নভেলস’ «» ডিজিটাল নিরাপত্তা আইন পাসের প্রতিবাদে পটুয়াখালীর বাউফলে মানববন্ধন ও প্রতিবাদ সামবেশ «» দুমকিতে ডাব খাওয়ার অপরাধে দু’ছাত্রকে মারধর,শিক্ষার্থীদের বিক্ষোভ, ধাওয়া-পাল্টা «» কলাপাড়ায় সরকারের উন্নয়ন কর্মকান্ড প্রচার ও উন্নয়ন ভাবনা শীর্ষক মতবিনিময় সভা «» স্বরুপকাঠীতে শিক্ষক সমিতির ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত «» নদী বিষয়ক বইমেলা উদ্বোধন «» নরসিংদীতে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট এর উদ্বোধন «» ঢাকায় সাপের দংশনে প্রাণ গেল কলেজছাত্রের «» লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাউফলে মেছো বাঘের তিন বাচ্চা উদ্ধার ॥

মোয়াজ্জেম হোসেন,পটুয়াখালী প্রতিনিধি ॥ তারিখ: ১২.৯.২০১৮
পটুয়াখালীর বাউফলের নাজিরপুর ইউনিয়নের ধানদী গ্রাম থেকে বিলুপ্ত প্রায় মেছে বাঘের তিনটি বাচ্চা উদ্ধার করা হয়েছে। বুধবার দুপুরে ওই গ্রামের সেকান্দার আলী বিশ্বাস বাড়ির বাগান থেকে স্থানীয় মনির বিশ্বাস নামের এক যুবক ওই বাচ্চা তিনটি উদ্ধার করেন।
স্থানীয় সুত্রে জানা যায়, ধানদি গ্রামের সেকান্দার আলী বিশ্বাস বাড়ির বাগানে লতাপাতা পরিস্কার করতে গিয়ে একটি ঝোপের আড়ালে তিন মেছো বাঘের বাচ্চা দেখে পায় যুবক মনির বিশ্বাস। পড়ে কয়েকজন মিলে আটক করে বাচ্চা তিনটিকে। প্লাস্টিকের বস্তায় ভরে ধানদী বাজারে নিয়ে এলে স্থানীয় উৎসুক লোকজন মেছো বাঘের বাচ্চা দেখতে ভিড় জামায়। অর্থের প্রলোভন দেখিয়ে স্থানীয় এক প্রভাবশালী তার নিজ বাগানের জন্য যুবকের কাছ থেকে বাচ্চা তিনটি নেয়ার চেষ্টা করে। কিন্তু প্রাণী ও প্রকৃতি নিয়ে কাজ করেন ‘সেভ দি বার্ড এ্যান্ড বি’ এমন একটি বেসরকারী প্রতিষ্ঠান কর্মকর্তার চেষ্টায় উপজেলা নির্বাহী কর্মকর্তার হস্তক্ষেপে বন বিভাগের কাছে রাখা হয়।
বেসরকারী প্রতিষ্ঠান সেভ দি বার্ড এ্যান্ড বি’র পরিচালক এমএ বাশার বলেন, এ ধরনের প্রাণী প্রায় বিলুপ্ত। এসকল প্রাণীর সংরক্ষনের জন্য সরকারের আরও দায়িত্বশীল হওয়া দরকার। এবং দরকার জনসচেতনতা।
উপজেলা নির্বাহী কর্মকর্তা পিজুস চন্দ্র দে জানান, শাবক তিনটিকে উদ্ধারে ব্যবস্থা নেওয়া হয়েছে। সংশ্লিস্ট দপ্তরের মাধ্যমে পরিচর্যার পর অবমুক্ত করা হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ