আজ   ,
সংবাদ শিরোনাম :

ভিজেছে বই, ক্ষতিগ্রস্ত অর্ধশতাধিক স্টল

অনলাইন ডেস্ক

বসন্তের প্রথম ঝড়-বৃষ্টিতে ভিজে গেছে অমর একুশে গ্রন্থমেলার স্টল ও চত্বর। দমকা হাওয়ায় ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় অর্ধশতাধিক স্টল।

রোববার সকালে প্রায় ঘণ্টা তিনেকের বৃষ্টিতে এ দুর্ভোগ নেমে আসে। তবে দুর্যোগ মোকাবেলার পর নির্ধারিত সময় বেলা ৩টায় শুরু হয়েছ বইমেলা।

দুপুরে সরেজমিনে মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা যায়, দোকানের কর্মীরা ভেজা বই শুকানোর কাজ করছেন। কেউ রশি টানিয়ে আবার কেউবা পলিথিনে রেখে বই শুকাচ্ছিলেন।

বাতাসে ভেঙে যাওয়া স্টলের মেরামতে ব্যস্ত হতে দেখা গেছে অনেক স্টলে। কোথাও কোথাও স্টলের সামনে পানি জমদে দেখা গেছে। বিকেল পর্যন্তও তা অব্যাহত ছিল।

বেশ কয়েকটি স্টল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা গেছে, ঝড়-বৃষ্টিতে কয়েক লাখ টাকার ক্ষতি হয়েছে বইমেলায়। তবে মেলা শুরু হওয়ার র্নিধারিত সময়েই স্টলে বিক্রি শুরু করেছেন তারা। 

ইত্যাদি গ্রন্থ প্রকাশের ব্যবস্থাপক প্রদীপ সমকালকে বলেন, তাদের স্টলের ক্ষতি না হলেও মেলার প্রায় অর্ধশতাধিক স্টল ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

বাংলা একাডেমি কর্তৃপক্ষ জানায়, ঝড়ে ক্ষতিগ্রস্ত স্টল মেরামতের পর যথাসময়ে মেলা শুরু হয়েছে। আবাহওয়ার ব্যাপারে স্টল কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছে। 

দুুপুরে সরেজমিনে অনেক স্টলের ভেতরে বৃষ্টির পানি পড়ে কিছু কিছু বই নষ্ট হয়ে হতে দেখা গেছে। বাংলা একাডেমির নজরুল মঞ্চ এলাকার আশপাশে পানি জমে ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে। 

মেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের নিচু এলাকায় জমে ছিল বৃষ্টির পানি। ফায়ার সার্ভিসের সদস্যরা পানি নিষ্কাশনের চেষ্টা চালিয়ে বেশ কিছু জায়গার পানি সরিয়ে ফেলেছেন। তবে কিছু এলাকায় পানি ছিল অল্প পরিমাণে। দ্রুতই এসব জায়গার পরিস্থিতি স্বাভাবিক হবে বলে তারা জানান।

এদিকে আবহাওয়া অধিদফতরের এক বিজ্ঞপ্তিতে রোববার সকালে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রী সেলসিয়াস হ্রাস এবং দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। 

এছাড়া ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।সুত্র সমকাল

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ