আজ   ,
সংবাদ শিরোনাম :
«» জলাতঙ্ক থেকে বাঁচার উপায় «» সাহিত্যের আন্তর্জাতিক পরিমণ্ডলে মোস্তফা কামালের ‘থ্রি নভেলস’ «» ডিজিটাল নিরাপত্তা আইন পাসের প্রতিবাদে পটুয়াখালীর বাউফলে মানববন্ধন ও প্রতিবাদ সামবেশ «» দুমকিতে ডাব খাওয়ার অপরাধে দু’ছাত্রকে মারধর,শিক্ষার্থীদের বিক্ষোভ, ধাওয়া-পাল্টা «» কলাপাড়ায় সরকারের উন্নয়ন কর্মকান্ড প্রচার ও উন্নয়ন ভাবনা শীর্ষক মতবিনিময় সভা «» স্বরুপকাঠীতে শিক্ষক সমিতির ত্রিবার্ষিক সম্মেলন অনুষ্ঠিত «» নদী বিষয়ক বইমেলা উদ্বোধন «» নরসিংদীতে বঙ্গবন্ধু জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট এর উদ্বোধন «» ঢাকায় সাপের দংশনে প্রাণ গেল কলেজছাত্রের «» লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মানবকল্যাণে দৃষ্টান্ত রাখলেন নেত্রকোনার বৃক্ষ প্রেমিক আব্দুল হামিদ-শিক্ষার কণ্ঠস্বর

নেত্রকোনা প্রতিনিধি ঃ দূর্যোগে মানব সেবার দৃষ্টান্ত দেখালেন এক বৃক্ষপ্রেমী আব্দুল হামিদ। সাম্প্রতিককালে নেত্রকোনা শহরে বয়ে যাওয়া স্মরণকালের ভয়াবহ ঝুর্ণিঝড়ে যখন বিধ্বস্ত তখন চারদিকে শুরু হয় খাবার পানির সংকট। আর এ সংকটে মানুষের পাশে ভ্যানগাড়িতে করে পানি নিয়ে মানুষের দ্বারে দ্বারে পৌঁছে যান। বিনামূল্যে বিতরণ করেন তিনি খাবার পানি।
গত ১১ মে সকাল পৌনে ৭ টার দিকে নেত্রকোনা সদর উপজেলা, পূর্বধলা ও আটপাড়া উপজেলার উপর দিয়ে স্মরণকালের প্রলয়ঙ্কারী ঘুর্ণিঝড় বয়ে যায়। ঘর চাপায় আমতলায় আব্দুল মালেক নামে এক কৃষক নিহত ও শিশুসহ অন্তত দেড় শতাধিক নারী-পুরুষ আহত হন। অসংখ্য গাছপালা, বিদ্যুতের খুঁটি, তার, কাঁচা বাড়ি ঘর লন্ডভন্ড হয়। ফসলেরও ক্ষতি হয়। বন্ধ হয়ে যায় নেট যোগাযোগ। তৃষ্ণার্থ লোকজন বাধ্য হয়েই নদী নালা, খাল, বিল ও ডোবার পানি সংগ্রহ করেন দৈনন্দিন কাজ করতে। পাানির অভাবে স্টল, খাবার হোটেল রেস্তোরা, বিদ্যুতের অভাবে ব্যাটারি চালিত রিকসা ও ইজিবাইক বন্ধ হয়ে যায়। ওই সময় গোটা নেত্রকোনা যেন সারা দেশ থেকে কার্যত বিচ্ছিন্ন জনপদে পরিণত হয়। বিদ্যুৎ ও মোবাইল নেটের অভাবে এই দুর্যোগের সংবাদ কোন গণমাধ্যমে তুলে ধরা সম্ভব না হওয়ায় সরকারও এই ব্যাপারে তড়িৎ কোন ব্যবস্থা গ্রহন করতে পারেনি।
আর এই ভয়াবহ অবস্থায় নিজের পরিচয় গোপন রেখে একাধিক কন্টিনা ভর্তি ভ্যানগাড়ি চালিয়ে জেলা শহরের অলিগলিতে বিনা মূল্যে পানি বিলিয়ে এক অনুকরনীয় দৃষ্টান্ত স্থাপন করলেন আব্দুল হামিদ নামে এক বৃক্ষ প্রেমিক। ঢাকঢোল পিটিয়ে মানব সেবার নামে যারা নিজেদের প্রচারে ব্যস্ত হয়ে পড়েন কিন্তু এই দুর্যোগকালে তাদের দেখা না গেলেও সত্যিকারের নিঃস্বার্থ প্রচার বিমুখ মানব দরদী আব্দুল হামিদ বিবেকমান অনেকের চক্ষু খুলে দিয়েছেন। তাই বৃক্ষ প্রেমিক আব্দুল হামিদকে নিয়ে এখনো লোকজন আলোচনায় মুখরিত। নিঃস্বার্থভাবে আব্দুল হামিদের মত যদি সবাই একে অপরের বিপদে এগিয়ে আসতেন তবে আমাদের সমাজ ব্যবস্থা এক অনন্য উচ্চতায় পৌঁছে যেত বলে অনেকে মন্তব্য করেন।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ