আজ   ,
সংবাদ শিরোনাম :

যানজট কমাতে স্কুলবাসে শুল্ক ছাড়- শিক্ষার কণ্ঠস্বর

শিক্ষার কণ্ঠস্বর

শিক্ষার্থীদের যাতায়তে বিশেষায়িত স্কুল বাস আমদানি হলে তাতে শুল্কে ছাড় দেবে সরকার। আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এ সুবিধা প্রস্তাব করা হয়েছে।

বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, যানজট কমাতে উন্নত দেশগুলোর মতো ঢাকায় স্কুল বাস সংস্কৃতি চালু করতে চায় সরকার।

পরিবহন বিশেষজ্ঞদের মতে, রাজধানীর যানজটের অন্যতম প্রধান কারণ অতিরিক্ত প্রাইভেট কার। ঢাকায় মাত্র সাত হাজার বাসের বিপরীতে চলে আড়াই লাখ প্রাইভেট কার। ডেমোক্রেটিক ইন্টারন্যাশনাল নামের একটি সংগঠনের হিসেবে রাজধানীর সড়কের সক্ষমতার ৭৬ শতাংশ ভোগ করে প্রাইভেট কার। অথচ এ পরিবহনে নগরীর মাত্র আট শতাংশ যাতায়ত করেন।

বিশেষজ্ঞরা বলছেন, যানজট নিরসনে শিক্ষার্থীদের প্রাইভেট কারে যাতায়ত বন্ধ করতে হবে। চালু করতে হবে স্কুল বাস।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেছেন, অধিকাংশ বিদ্যালয়ে স্কুল বাস নেই। তাই অভিভাবকরা প্রাইভেট গাড়ি ব্যবহার করে সন্তানদের স্কুলে পাঠান। এতে যানজট বাড়ছে। উন্নত দেশের মতো বিশেষায়িত স্কুল বাস চালু হলে যানজট কমবে, যাতায়ত সহজ ও নিরাপদ হবে। শিক্ষা প্রতিষ্ঠান বা কোনো এজেন্সি শিক্ষার্থীদের যাতায়াতে স্কুল বাস আমদানিতে বিশেষ শুল্ক সুবিধায় আমদানির সুযোগ দেওয়া হবে।

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ