আজ   ,
সংবাদ শিরোনাম :
«» আনন্দমোহন কলেজ থেকে বোরকা পরা যুবক আটক «» অফিস সহকারীর কান্ড! বহিরাগত বখাটেদের হামলায় ২১ এসএসসি পরীক্ষার্থী আহত «» ইন্টারনেটের দাম কমছে «» কেন্দুয়ায় গড়াডোবা ইউনিয়নের অান্তঃবার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত «» এসএসসির প্রশ্ন যাবে অ্যালুমিনিয়ামের ফয়েলে তৈরি বিশেষ খামে «» ২২ জানুয়ারি থেকে সব কোচিং সেন্টার বন্ধ: শিক্ষামন্ত্রী «» পায়রাবন্দরে তাপ-বিদ্যুৎ কেন্দ্রে আগুনে পুড়ে গেছে একটি প্রকল্প-প্রজেক্টের ওয়ার্কশপ «» সোনারগাঁয়ে ৪০ জন দরিদ্র শিক্ষার্থীকে স্কুল ড্রেস দিলেন শিক্ষানুরাগী আবু নাঈম ইকবাল «» স্বাস্থ্য সুরক্ষায় খেতে পারেন আদা «» স্বরুপকাঠীতে মাধ্যমিক শিক্ষক কর্মচারীদের শিক্ষক কল্যান সমিতির ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসব খাবার

অনলাইন ডেস্ক

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে বা দুর্বল হলে বারবার শরীর অসুস্থ হয় এবং সংক্রমণ বাড়ে। কারও জন্মগতভাবেই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে। কারও আবার পরিবেশগত কারণে নানা জীবাণুতে আক্রান্ত হয়ে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। কিছু খাবার আছে যেগুলি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরিতে সাহায্য করে।যেমন-
১. ব্লুবেরী বা কালো জামে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
২. ডার্ক চকলেটেও অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। তবে এতে যেহেতু ফ্যাট ও ক্যালরি থাকে তাই এটা পরিমাণে কম খাওয়া উচিত।
৩. হলুদ সাধারণত রান্নায় ব্যবহার করা হয়। এতে বিভিন্ন ধরনের ওষুধি গুণ রয়েছে। হলুদ খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। গবেষণায় দেখা গেছে, কাঁচা হলুদে কারকুমিন নামক অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ একটি উপাদান রয়েছে যা রোগ প্রতিরোধে ভূমিকা রাখে।
৪. ওমেগা থ্রি সমৃদ্ধ সামুদ্রিক মাছ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
৫. ব্রকলিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টও রোগ প্রতিরোধে ভূমিকা রাখে।
৬. মিষ্টি আলুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ বিটা ক্যারোটিন রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
৭. পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ই, ফ্লাভোনয়েডস এবং ক্যারোটিনয়েডস আছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দারুন কার্যকরী।
৮. এছাড়া কাঁচা আদা, রসুন এবং গ্রিণ টি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সূত্র: মেডিকেল নিউজ টুডে

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ