আজ   ,
সংবাদ শিরোনাম :
«» রায়পুরে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইলেকট্রিশিয়ানের মৃত্যু «» ৬০ বছরেই ছাড়তে হবে প্রধান শিক্ষকদের দায়িত্ব «» ৬০ বছরেই ছাড়তে হবে প্রধান শিক্ষকদের দায়িত্ব «» সোনারগাঁয়ে শিক্ষকদের সাথে আবু নাইম ইকবালের মতবিনিময় সভা «» মাননীয় প্রধানমন্ত্রী বরাবর বাবেশিকফো ছাতক উপজেলার পক্ষ থেকে স্মারকলিপি প্রদান «» অতিরিক্ত ৪% কর্তনের প্রজ্ঞাপন বাতিল ও জাতীয়করণের দাবীতে শিক্ষক কর্মচারি ফোরাম এর সংবাদ সম্মেলন, মানববন্ধন এবং প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান «» রায়পুর সরকারী কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরষ্কার বিতরণ অনুষ্ঠিত «» কোচিংয়ের সব দায় শিক্ষকের নয় «» অনুমোদন পেল আরও তিন ব্যাংক «» অর্থ প্রাপ্তি সাপেক্ষে দুই হাজার শিক্ষা প্রতিষ্ঠান এমপিওভুক্তি

সব ফেসবুক লগ আউটের পরামর্শ বিশেষজ্ঞদের

অনলাইন ডেস্ক

অ্যাকসেস টোকেন বা ডিজিটাল কি-এর মাধ্যমে ফেসবুকের প্রায় পাঁচ কোটি অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ বেহাতের পর সামাজিক মাধ্যমটির ২৩০ কোটিরও বেশি ব্যবহারকারীকে লগ আউট করে আবার লগইন করতে পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

সে সঙ্গে ফেসবুকে লগইন করতে হয় এমন যে কোনো ধরনের থার্ড পার্টি অ্যাপ থেকেও লগ আউট করতে বলেছেন তারা। কোনো ব্যবহারকারী আক্রান্ত হয়েছেন এমনটা জানার পর তার অ্যাকাউন্টের অ্যাকসেস টোকেন ‘রিসেট’ করছে ফেসবুক। পাঁচ কোটি অ্যাকাউন্টের প্রায় সবগুলোর অ্যাকসেস টোকেন এর মধ্যে ‘রিসেট’ করা হয়েছে বলে উল্লেখ করা হয়েছে আইএএনএসের প্রতিবেদনে।পূর্ব সতর্কতার জন্য ২০১৭ সালে ‘ভিউ অ্যাজ’ নিয়ে ত্র“টিতে পড়া আরও চার কোটি অ্যাকাউন্টের অ্যাকসেস টোকেনও রিসেট করা হয়েছে।

আইএএনএস-কে বৈশ্বিক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান সফোসের প্রধান গবেষণা বিজ্ঞানী চেস্টার উইসনিউইস্কি বলেন, এ মুহূর্তে লগ আউট করে আবার লগইন করাটাই দরকারি। একদম সত্যিই উদ্বিগ্নদের এটিকে একটি সতর্কবার্তা হিসেবে নেয়া উচিত।

সেই সঙ্গে তাদের উচিত ফেসবুক ও অন্যান্য সামাজিক মাধ্যমগুলোর নিরাপত্তা ও প্রাইভেসি সেটিংস যাচাই করা। ফেসবুকে আক্রমণ চালানো হ্যাকাররা কারা, কতদিন ধরে এ ঝুঁকি থাকবে আর এর ক্ষতি কতটা হবে তা এখনও জানা যায়নি বলে মত বিশেষজ্ঞদের। এর মাধ্যমে কারও প্রোফাইল ডেটা ছাড়াও তার ব্যক্তিগত মেসেজ, ছবি ও অন্য তথ্যও বেহাত হওয়ার শঙ্কা তাই এখনও রয়েই যাচ্ছে।

-আইটি ডেস্ক

শর্টলিংকঃ
সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না। পাঠকের মতামতের জন্য কৃর্তপক্ষ দায়ী নয়। লেখাটির দায় সম্পূর্ন লেখকের।


ঘোষনাঃ