ঢাকাTuesday , 27 July 2021
  1. অন্যান্য
  2. অপরাধ
  3. অপরাধ ও দুর্নীতি
  4. আইন ও আদালত
  5. আন্তর্জাতিক
  6. খেলাধুলা
  7. গণমাধ্যম
  8. চাকুরির খবর
  9. জাতীয়
  10. তথ্য প্রযুক্তি
  11. ধর্ম
  12. নারী ও শিশু
  13. বিনোদন
  14. মুক্তিযুদ্ধ
  15. রাজনীতি

আসছে ইউটিউবে আয়ের নতুন ফিচার

Link Copied!
ad

 

সামাজিক যোগাযোগমাধ্যম ইউটিউবে নির্মাতাদের আয় বাড়াতে ‘সুপার থ্যাংকস’ নামে নতুন একটি ফিচার নিয়ে এসেছে ইউটিউব। এ ফিচারের মাধ্যমে নির্মাতারা তাদের দর্শকদের কাছ থেকে অতিরিক্ত আয় করতে পারবেন।

সম্প্রতি ফিচারটি চালুর ঘোষণা দিয়েছে গুগল নিয়ন্ত্রণাধীন ভিডিও স্ট্রিমিং প্লাটফর্মটি।

ইউটিউবের নতুন সুপার থ্যাংকস ফিচারের মাধ্যমে দর্শকেরা ন্যূনতম ২ ডলার থেকে ৫০ ডলার পর্যন্ত আর্থিক সহায়তা দিতে পারবে। দর্শকদের দেওয়া অনুদানের ৩০ শতাংশ কেটে নেবে ইউটিউব। বাকি অংশ পাবেন সংশ্লিষ্ট নির্মাতা।

ইউটিউবের সুপার থ্যাংকস ফিচারটি অনেকটা টিকটক ও ইনস্টাগ্রাম রিলসের মতো কাজ করবে। দর্শক তাদের পছন্দের ক্রিয়েটরদের অর্থ প্রদানের মাধ্যমে আরও ভালো কনটেন্ট তৈরিতে সহযোগিতা করতে পারবেন।

সুপার থ্যাংকস দেওয়ামাত্রই ইউটিউব সেটাকে একটি অ্যানিমেটেড জিআইএফ ও কালারফুল মন্তেব্যের মাধ্যমে প্রদর্শিত করবে। এমনকি এ সুপার থ্যাংকসে নির্মাতাদের সেই দর্শককে নিজের প্রতিক্রিয়া জানাতে পারবে।

ইউটিউবের মতে, যে কোনো ভিডিওতে অসংখ্য দর্শক মন্তব্য করে। স্বাভাবিকভাবেই এত মন্তব্য নির্মাতাদের দেখা সম্ভব হয় না। কিন্তু ‘সুপার থ্যাংকস’ এর মাধ্যমে অর্থের বিনিময়ে মন্তব্য করলে ইউটিউব সেটাকে কালারফুল মন্তব্যের মাধ্যমে প্রদর্শন করবে, যা সহজেই নজরে পড়বে।

এমনকি এ সুপার থ্যাংকসে নির্মাতাদের সেই দর্শককে নিজের প্রতিক্রিয়া জানাতে পারবে।

দর্শক ও অনুসারীদের প্রদেয় অর্থের ৩০ শতাংশ ইউটিউব কেটে নেবে, বাকিটা পাবে কনটেন্ট ক্রিয়েটর। বিশ্বের ৬৮টি দেশে নতুন এ ফিচার পাওয়া যাবে বলে জানিয়েছে ইউটিউব কর্তৃপক্ষ। আস্তে আস্তে সব দেশেই এই ফিচারের সুবিধা পাওয়া যাবে।

উল্লেখ্য, ইউটিউব ক্যালিফোর্নিয়াভিত্তিক একটি মার্কিন অনলাইন ভিডিও শেয়ারিং সাইট যা পেপ্যালের তিন প্রাক্তন কর্মচারী- চাড হারলি, স্টিভ চেন, এবং জাওয়েদ করিম ২০০৫ সালের ফেব্রুয়ারিতে প্রকাশ করেন। ২০০৬ সালের অক্টোবরে গুগল সাইটটিকে ১ দশমিক ৬৫ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে কিনে নেয়। ইউটিউব বর্তমানে গুগলের অন্যতম অধীনস্থ প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হচ্ছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।