আন্তর্জাতিক ডেস্ক

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাস প্রকোপ বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সেখানকার স্কুল ফের বন্ধ করে দেয়া হবে বলে বৃহস্পতিবার জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। জাতির উদ্দেশে এক ভাষণে তিনি বলেন, এই মহামারির কারণে যে ব্যাঘাত ঘটেছে এর কারণে চলতি শিক্ষাবর্ষ ২০২০ সালের শেষপর্যন্ত বাড়ানো হবে। খবর আনাদোলু এজেন্সির।

রামাফোসা বলেন, বিভিন্ন স্টেকহোল্ডার ও বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে আগামী চার সপ্তাহের জন্য সব সরকারি স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা। তিনি বলেন, ২৭ জুলাই থেকে স্কুল বন্ধ হবে এবং ২৪ আগস্ট পুনরায় স্কুল খুলবে। তবে কিছু ক্ষেত্রে ছাড় দেয়া হয়েছে। বিভিন্ন ক্যাটাগরির বিশেষ স্কুলের জন্য নির্দিষ্ট ব্যবস্থা রাখা হয়েছে।

বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকায় ১৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। সবমিলিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪ লাখ ৮ হাজার জনে। একইদিন ১৫৩ জন করোনায় মারা গেছে। ফলে দেশটিতে এ পর্যন্ত ৬ হাজার ১০০ জন করোনায় মারা গেছে বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য কর্মকর্তারা।

দক্ষিণ আফ্রিকার জনসংখ্যা প্রায় ৫ কোটি ৮০ লাখ। এ পর্যন্ত ২০ লাখ ৬৩ হাজার মানুষের করোনা পরীক্ষা করেছে দেশটি। দক্ষিণ আফ্রিকায় এ পর্যন্ত ২ লাখ ৩৬ হাজার ২০০ জন সুস্থ হয়েছে। বিশ্বে আক্রান্তের দিক দিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা।

SHARE